SEO Bangla Tutorial – এসইও শিখুন ঘরে বসে আয় করুন – পর্ব ১

সার্চ ইন্জিন অপটিমাইজেশন নিয়ে অনলাইনে অনেক seo bangla tutorial পাবেন যার মধ্যে কয়েকটি ভালো আর বাকিগুলো ইতিহাস। তাই এই সাইটে ধারাবাহিক ভাবে “এসইও বাংলা টিউটোরিয়াল” তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা যারা ইন্টারনেটে বিভিন্ন বিষয় নিয়ে ঘাটাঘাটি করি তাদের মধ্যে বেশিরভাগ মানুষ SEO-এর নাম শুনেছি। অনেকে আছে যারা এস ই ও শিখতে চায় কিন্তু ভালো কোনো উপায় খুঁজে না পেয়ে আর শেখা হয় না।

তাই সহজেই কিভাবে এসইও শেখা যায় তার জন্য ধারাবাহিক পর্ব এই সাইটে শেয়ার করা হবে। আজকে এই প্রথম পর্বে আমরা এস ই ও সম্পর্কে বিস্তারিত ধারণা নিব যেমন- এসইও এর মানে কি ও এসইও কেন শিখব? ইত্যাদি।

SEO শিখতে হলে আপনাকে বিভিন্ন বিষয়ের উপর ধারণা নিতে হবে ওয়েবসাইট, কিওয়ার্ড, কনটেন্ট ও লিংক বিল্ডিং ইত্যাদি। এসইও বেশিরভাগ ডিজিটাল মার্কেটিং ও ওয়েবসাইটের জন্য করা হয়ে থাকে।

বর্তমানে অনলাইনে এসইওর অনকে চাহিদা রয়েছে আপনি যদি SEO শিখতে পারেন তাহলে এসইও নিয়ে ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস রয়েছে যেখানে SEO-এর কাজ পাওয়া যায় যেমনঃ Fiverr.Com, Freelancer.Com ইত্যাদি। এই মার্কেটপ্লেস গুলো থেকে আপনি খুব সহজে অনলাইন ইনকাম করতে পারবেন।

তাই আমি আজ আপনাদের সম্পূর্ণ SEO শেখার কৌশল ও গাইডলাইন দেবো seo কি, seo এর মানে কি ইত্যাদি।

আরো পড়ুন-

এসইও করার জন্য আপনাকে বিভিন্ন পদ্ধতি এবং সৃজনশীল মেধাশক্তি কাজে লাগাতে হবে। ইন্টারনেটে বিভিন্ন সার্চ ইঞ্জিন রয়েছে গুগল, ইয়াহু, বিং ইত্যাদি এবং এর মধ্যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল।

কোনো ওয়েবসাইটের কোয়ালিটি, এসইও পারফরম্যান্স, কিওয়ার্ড ও লিংক বিল্ডিং এর উপর ভিত্তি করে গুগল তার সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট র‍্যাংক করে থাকে।

আপনি যদি অনলাইনে কোনো মার্কেটিং করতে বা পণ্য বিক্রি বাড়াতে চান তাহলে ভালো ভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

আপনার ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে র‍্যাংক করার জন্য ভালো মানের কনটেন্ট পাবলিশ করতে হবে। আর যদি কারো কোনো কনটেন্ট আপনি কপি করে আপনার সাইটে পোস্ট করেন তাহলে আপনার সাইট কখনো র‍্যাংক হবে না।

তাই SEO জগতে আপনাকে সৃজনশীল মেধাশক্তি কাজে লাগাতে হবে। তাহলে চলুন আমরা জেনে নেই এসইও সম্পর্কে।

SEO কি এবং SEO কিভাবে কাজ করে?

SEO এর মানে (Search Engine Optimization)-যা কোনো ওয়েবসাইটের ভিজিটর বাড়ায় বিভিন্ন কৌশল এবং সৃজনশীল মেধাশক্তির মাধ্যমে। এস ই ও এর কাজ হচ্ছে কোনো কনটেন্ট বা যেকোনো কিছু সার্চ ইঞ্জিনে নিয়ে আশা।

কোনো ওয়েবসাইট বিভিন্ন সার্চ ইঞ্জিনে নিয়ে আসার জন্য এস ই ও করতে হয়। যে ওয়েবসাইট গুলো এসইও করা হয় না সেগুলো সার্চ ইঞ্জিনের বাইরে থাকে অর্থাৎ মানুষ সে ওয়েবসাইটের আইপি বা নাম না জানলে ওয়েবসাইট খুঁজে পাবে না অথবা প্রবেশ করতে পারবে না।

আপনি যখন গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে গিয়ে কোনো কিছু অনুসন্ধান করবেন তখন সেই অ্যালগরিদম সঠিক সময় কাজ করে আপনার কাছে লক্ষ লক্ষ ফলাফল প্রদর্শন করবে।

তাই আপনি ভালো মানের SEO-করার চেষ্টা করবেন এবং লক্ষ লক্ষ সার্চ রেজাল্টের মধ্যে আপনার ওয়েবসাইট জেন প্রথমে প্রদর্শন করে। এতে আপনি প্রচুর পরিমাণে ট্রাফিক পাবেন আপনার ওয়েবসাইটের জন্য।

ওয়েবসাইট যদি গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পেজে না এসে দ্বিতীয় বা তৃতীয় পেজে আসে তাহলে কোনো সমস্যা হবে কি না? হ্যাঁ এই প্রশ্নটি অনেকের মাথায় ঘুরপাক খায় তবে আমি একটা কথা বলতে চাই, এক জরিপে দেখা গেছে প্রায় ৯৫% মানুষ গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পেজে ফলাফল পেয়ে আর অন্য কোনো পেজে যায় না।

এখন আপনি বুঝতেই পারছেন গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পেজ মানুষ কতটা পছন্দ করে। তাই গুগলের প্রথম পেজে আপনার সাইট না আসলে কোনো সমস্যা নেই তবে ভিজিটর পাবেন খুবই কম।

SERPs কি? – অনেক এসইও এক্সপার্ট আছে যারা এই SERPs সম্পর্কে জানে না। ইন্টারনেটে আপনি বিভিন্ন SEO Bangla Tutorial পাবেন যেগুলোর মধ্যে SERPs-নিয়ে কোনো আলোচনা করা হয় না কারণ তারা SERPs-সম্পর্কে জানে না।

আসলে Search Engine Result Pages এর সংক্ষিপ্ত রুপকেই SERPs-বলা হয়। আমরা সার্চ ইঞ্জিনে গিয়ে কোনো কিছু লিখে সাবমিট করার পর যে ফলাফল আসে সেটাই হচ্ছে অনুসন্ধান ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা আর এটাকে আমরা ইংরেজিতে Search Engine Result Pages-বলে থাকি।

এসইও কেন শিখবেন ও এর গুরুত্ব – SEO Bangla Tutorial

আপনি যদি অনলাইনে আয় করার জন্য ডিজিটাল মার্কেটিং, ব্লগিং, ইউটিউবিং এবং আরো বিভিন্ন ধরণের কাজ করে থাকেন তাহলে আপনাকে সার্চ ইন্জিন অপটিমাইজেশন (এস ই ও) সম্পর্কে জানতে হবে।

এছাড়া ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায় এই SEO করে। বর্তমানে ডিজিটাল মার্কেটিং জনপ্রিয় একটি টপিক যা থেকে মানুষ অর্থ উপার্জন করছে খুব সহজে।

এসইও-শিখুন

আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করেন এবং সেটার মধ্যে বিভিন্ন কনটেন্ট পাবলিশ করে ভিজিটর নিয়ে আসতে চান তাহলে এস ই ও সবচেয়ে বড় ভূমিকা পালন করবে।

ভাল মানের SEO করে লক্ষ লক্ষ ভিজিটর নিয়ে আসা সম্ভব। তাই অনলাইনে আয় করার জন্য এসইও খুব গুরুত্বপূর্ণ।

ডিজিটাল মার্কেটিং করার ক্ষেত্রে এসইও অনেক বড় ভূমিকা পালন করে। ভালো মানের কীওয়ার্ড রিসার্চ করতে হয় এবং এসইও করে প্রচার-প্রচারণা করতে হয় ইত্যাদি।

যেকোনো সাইট র‍্যাংক করার জন্য কীওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ। কীওয়ার্ড রিসার্চ নিয়ে সামনের পর্বে বিস্তারিত আলোচনা করা হবে।

ব্লগিং জিনিসটা কি সেটা হয়তো অনেকে জানে না, আসলে কোনো ওয়েবসাইটে লেখা-লেখি করাই হচ্ছে ব্লগিং। আপনি যখন ওয়েবসাইটে আর্টিকেল লিখে পোস্ট করবেন তখন সেটা ফুল অপটিমাইজেশন করতে হবে।

আরো পড়ুন-

যদি অপটিমাইজেশন না করেন তাহলে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে আপনার আর্টিকেলটি আসার সম্ভাবনা কম থাকে। এবং ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের প্রথম পেজে আনার জন্য ভালো করে অপটিমাইজেশন করতে হয়।

ইউটিউবে চ্যানেলের জন্য কেন এসইও করবেন সেটা হয়তো অনেকে জানে না। আপনি যখন ইউটিউব চ্যানেলে কোনো ভিডিও আপলোড করবেন তখন সেটাকে অপটিমাইজেশন করতে হয়।

যদি এটা না করেন তাহলে আপনার ভিডিওটি সার্চ ইঞ্জিনে নাও আসতে পারে। এর জন্য ইউটিউব ভিডিও এসইও করা অনেক গুরুত্বপূর্ণ।

আপনি যদি আমাদের seo bangla tutorial full course কমপ্লিট করতে পারেন তাহলে এই সাইট থেকেই seo শিখতে পারবেন এর জন্য আপনাকে অন্য কোনো এস ই ও কোর্স করার দরকার হবে না আশা করা যায়।

আমরা খুব ভাল ভাবে ধারাবাহিক এসইও বাংলা টিউটোরিয়াল সম্পূর্ণ করব ইনশাআল্লাহ। আশা করি এসইও টিউটোরিয়াল এর পরবর্তি পর্ব গুলো আপনারা ভাল করে পড়ে বুঝার চেষ্টা করবেন। আজ এই পর্যন্ত ধন্যবাদ।!

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

About SM Simol

আমি সিমুল, বিশ্ববিদ্যালয় পড়াশোনা করি ও এর পাশাপাশি আমি একজন আর্টিকেল রাইটার। বিভিন্ন বিষয় নিয়ে এই সাইটে ব্লগ পোস্ট পাবলিশ করি ও "BanglaAdvice.Com"-সাইটের (এডমিন) আমি। আমার সৃজনশীল মেধাশক্তিকে কাজ লাগিয়ে আর্টিকেল তৈরি করে থাকি এবং বিভিন্ন সাইট এর আলোচিত খবর গুলো প্রকাশ করে থাকি ।

Check Also

এফিলিয়েট মার্কেটিং করে আয় করার উপায়

এফিলিয়েট মার্কেটিং করে আয় করবেন কিভাবে? [ অ্যাফিলিয়েট মার্কেটিং কি ]

অনলাইনে মার্কেটিং করার জন্য ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)-অনেক জনপ্রিয়। অ্যাফিলিয়েট মার্কেটিং ...

2 comments

  1. ধন্যবাদ এরকম গুরুত্বপূর্ণ আর্টিকল আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

    • আপনাকেও ধন্যবাদ আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *