ফেসবুকে নতুন কেয়ার রিয়েকশন কেন বেড় হয়েছে?

সম্প্রতি কিছু দিনের মধ্যে ফেসবুকে নতুন একটি রিয়েকশন বেড় হয়েছে। আর এই রিয়েকশন/ইমোজিটির নাম হলো “Care Reaction”। সম্প্রতি কোভিড-১৯ এর জন্যই এই রিয়েক্ট বেড় করা হয়েছে। অনেকেই ফেসবুক এ এই রিয়েক্ট দেখে একটু অবাক হয়ে গেছে। আবার অনেকেই এখনো ফেসবুকে এই রিয়েক্টটি পায়নি।

যাদেরটা আসেনি তাঁরা ফেসবুক আপডেট করলেই চলে আসবে। ফেসবুক প্রায় সময়ই এইসব “Emoji”-পরিবর্তন করে থাকে। বিভিন্ন সময় সারা বিশ্বে পরিস্থিতি চ্যাঞ্জ হয়ে যেয় ফলে অনলাইনে জনপ্রিয় মিডিয়াগুলো সাহাজ্যের হাত বাড়ায়।

ফেসবুক এ নতুন কেয়ার রিয়েকশনের কাজ কি?

সারা ওয়ার্ল্ডের জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াতে প্রায় সময়ই রেয়াকশন নিয়ে পরিক্ষা চালায়। কোনো রিয়েকশন যদি সবার কাছে খুব ভালো লাগে বা জনপ্রিয়তা লাভ করে তাহলে সেটা ফেসবুক রেখ দেয় অন্যথায় ডিলিট করে দেয়। ফেসবুকের এই কেয়ার রিয়েক্টের মধ্যে দেখা যায় দু হাত দিয়ে জড়িয়ে রয়েছে একটি লাভ আর ফেস রয়েছে আবেগি। এটা মূলত কোভিড-১৯ করোনা ভাইরের জন্যই মানুষের কেয়ার নিয়ে তৈরি করা হয়েছে।

একটু পেছনের দিকে গেলে দেখা যায় ফেসবুক ২০১৫ সালে লাইক বাটনের সাথে আরো পাচটি বাটন অ্যাড করে যেমন- [ Love, HaHa, Wow, Sad, Angry ]-। আর এই বাটনগুলো এখনো ফেসবুকে প্রচলিত। কিন্তু ২০১৬ সালের দিকে লক্ষ্য করলে দেখা যায় ফেসবুক আরো একটি রিয়েকশন অ্যাড করে যেটা ছিলো Mothers’s Day-উপলক্ষে। আর সেটার নাম দেওয়া হয়েছিলো “Thankful”। সেটাও সবার মাঝে এক নতুন আনন্দের যোগান দেয়।

আরো পড়ুন-

আর এখন ২০২০ সালের এপ্রিল মাসের শেষ দিকে দেখা যায় আরো একটি রিয়েক্ট বাটন যেটার কারণ হলো করোনা ভাইরাস। এছাড়া এমনিতেও ফেসবুক কিছু দিন আগে একটা বড় আপডেট নিয়ে এসেছে। যার ফলে ফেসবুকের মেসেজ করার অপশন ডান দিকে এসেছে এবং ডান দিকে যে অপশনগুলো দেখা যেত সেগুলো বাম দিকে নেওয়া হয়েছে। শুধু তাই করোনা ভাইরাসের সকল ধরণের আপডেট দেওয়ার জন্য “COVID-19 Information Center”-নামে একটি অপশন চালু করা হয়েছে।

সময়ের সাথে যে রিয়েকশনগুলো ফেসবুক নিয়ে এসেছিলো সেগুলো আবার উঠিয়ে দেওয়া হয়েছ। তাই ভাবা যায় কোভিড-১৯ চলে যাওয়ার পর বা তার আগেই কেয়ার রিয়েকশন উঠে যেতে পারে। আবার এর জনপ্রতিয়া বেশি থাকলে রেখেও দিতে পারে। এখন ফেসবুক যেটা ভালো মনে করে সেটাই করবে।

উপসংহার

ফেসবুকের কেয়ার রিয়েকশন বেড় হয়েছে কোভিড ১৯ এর কারনে। দীর্ঘসময় পর্যন্ত এই রিয়েকশন থাকবে কি না সেটা এখনো ভালো করে জানা যায়নি। সম্প্রতি বেড় হওয়া ক্যায়ার রিয়েকশন সবার মাঝে বেশ সারা ফেলেছে। ফেসবুকে এখন প্রবেশ করলেই ক্যায়ার রিয়েকশন দেখা যাচ্ছে। চাইলে আপনিও এই রিয়েক্ট ব্যবহার করতে পারেন। ধন্যবাদ! আজ এ পর্যন্তই।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

About SM Simol

আমি সিমুল, বিশ্ববিদ্যালয় পড়াশোনা করি ও এর পাশাপাশি আমি একজন আর্টিকেল রাইটার। বিভিন্ন বিষয় নিয়ে এই সাইটে ব্লগ পোস্ট পাবলিশ করি ও "BanglaAdvice.Com"-সাইটের (এডমিন) আমি। আমার সৃজনশীল মেধাশক্তিকে কাজ লাগিয়ে আর্টিকেল তৈরি করে থাকি এবং বিভিন্ন সাইট এর আলোচিত খবর গুলো প্রকাশ করে থাকি ।

Check Also

এফিলিয়েট মার্কেটিং করে আয় করার উপায়

এফিলিয়েট মার্কেটিং করে আয় করবেন কিভাবে? [ অ্যাফিলিয়েট মার্কেটিং কি ]

অনলাইনে মার্কেটিং করার জন্য ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)-অনেক জনপ্রিয়। অ্যাফিলিয়েট মার্কেটিং ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *