সংকটের আবহে স্বস্তির খবর, মাত্র ২০ টাকার ওষুধে সফল করোনার চিকিৎসা!

করোনা ভাইরাস এর সংক্রমণ বিশ্বে এখন মহামারীর আর এক রূপ। প্রতিদিন তর তরিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতি মোকাবিলায় নাজেহাল গোটা বিশ্ব। এখনও পর্যন্ত বিশ্বের উন্নত দেশগুলোর তাবড় তাবড় বিজ্ঞানীরা ব্যর্থ এই মারণ ভাইরাস প্রতিষেধক আবিষ্কারে।

এর মধ্যে কিছুটা স্বস্তির খবর দিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের চাঞ্চল্যকর দাবি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের চাঞ্চল্যকর দাবি, ‘ডেক্সামেথেসোন’ নামে অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড এর প্রয়োগে ভেন্টিলেশনে থাকা করোনা রোগীর মৃত্যুর চান্স প্রায় এক তৃতীয়াংশ কমিয়ে দেওয়া গিয়েছে। এছাড়া গবেষকরা দাবি করেছে এই ওষুধ এর দাম খুব কম ২০ টাকার মতো এবং ওষুধটি সহজলভ্য।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছে, প্রায় ৬ হাজার রোগীর ওপর তারা গবেষণা করেছে। তার মধ্যে ২১০৪ জনের ওপর ডেক্সামেথেসোন প্রয়োগ করেন এবং ৪৩২১ জন পায় প্রথাগত চিকিৎসা। ২৮ দিন ধরে তারা পর্যবেক্ষণ করেন। তারা দেখেন যে, ভেন্টিলেশনে থাকা রোগীদের মৃত্যুর হার, গুরুতর অসুস্থ করোনা আক্রান্তদের মৃত্যুর হার এবং স্থিতিশীল করোনা রোগীদের মৃত্যুর হার যথাক্রমে ৪১ শতাংশ, ২৫ শতাংশ এবং ১৩ শতাংশ কমেছে।

ডেক্সামেথেসোন রোগীর কিরকম অবস্থা সেইভাবে প্রয়োগ করা হয়। রোগীর যদি অবস্থা স্থিতিশীল থাকে তাহলে এই ওষুধ খাওয়ানো হয় আর ভেন্টিলেশনে থাকা রোগীদের ইনজেকশনের মাধ্যমে দেওয়া হয়। এই ওষুধ নিয়ে বিজ্ঞানীরা পর্যালোচনা শুরু করে দিয়েছে। এই ওষুধ যদি সত্যিই কাজে আসে তাহলে গোটা বিশ্ব স্বস্তির নিঃশ্বাস ফেলবে।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

About Lipu Chowdhury

Check Also

এশিয়ার প্রথম ‘বিনা হাতের মহিলা ড্রাইভার’, মনোবল দেখে অভিভূত সোশ্যাল মিডিয়া

এটি এশিয়ার প্রথম ‘বিনা হাতের ড্রাইভার’, আনন্দ মাহিন্দ্রাও দেখার পরেও অভিভূত হয়েছিলেন প্রতিবন্ধকতার অভিশাপ কেবল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *