বাড়ি বানাচ্ছেন? জেনে নিন ভালো সিমেন্ট চেনার উপায়, এবার আর ঠকবেন না।

অবশেষে নিজের স্বপ্নের বাড়ি বানাচ্ছেন? কিন্তু বুঝতে পারছেন না কোন সিমেন্টটা আপনার বাড়ির জন্য সবচেয়ে ভালো হবে? পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন আর জেনে নিন ভালো সিমেন্ট চেনার উপায়।

সিমেন্ট এক ধরণের বাইন্ডিং ম্যাটেরিয়াল যা জলের সংমিশ্রণে কংক্রিট, মর্টার বা মসলা, প্লাস্টার ইত্যাদি বিভিন্ন কাজে বালি এবং খোঁয়ার সংযোগ ঘটায়। সিমেন্টের ধরণ : BDS EN 197-1:2003 স্ট্যান্ডার্ড অনুযায়ী সিমেন্ট মূলত ৫ (পাঁচ) ধরণের হয়ে থাকে। কিন্তু আমরা সচরাচর ৩ (তিন) ধরণের সিমেন্ট পেয়ে থাকি।

সাধারণ পোর্টল্যান্ড সিমেন্ট (Ordinary Portland Cement – CEM I) পোর্টল্যান্ড কম্পোজিট সিমেন্ট (Portland Composite Cement – CEM II) ব্লাস্ট ফার্নেস সিমেন্ট (Blast Furnace Cement – CEM III)

এছাড়াও এক্সপোর্টের জন্য ফ্লাই অ্যাশ সিমেন্ট এবং সৌন্দর্য্য বর্ধন কাজের জন্য হোয়াইট সিমেন্ট বাংলাদেশে পাওয়া যায়। বাড়ি নির্মাণের জন্য কি ধরণের সিমেন্ট দরকার? ল্যাবরেটরীতে পরীক্ষণের মাধ্যমে সিমেন্টের ন্যূনতম শক্তি ২৮ দিনে যদি৩৬২০psi (PCC) , ৪০৬০ psi (OPC) পাওয়া যায় তাহলে সেই সিমেন্ট বাড়ি নির্মাণের কাজে ব্যবহার করা যাবে।

ভাল সিমেন্ট চিনতে ল্যাবরেটরি পরীক্ষার পাশাপাশি কিছু হাতেকলমে পরীক্ষাও আছে, নিম্নে কয়েকটি বিষয় উল্লেখ করা হলো- ক) ভাল মানের সিমেন্টের ব্যাগে হাত প্রবেশ করালে ঠাণ্ডা অনুভূত হবে। কিন্তু বর্তমানে সিমেন্ট ফ্যাক্টরিতে সিমেন্ট প্রস্তুতের পরপরই সরবরাহ করা হয় বলে সিমেন্টের ব্যাগ গরম থাকে।

খ) এক মুঠো সিমেন্ট হাতে নেয়ার পর হাতের তালুতে একটি স্তুপ তৈরি করা হলে যদি তা অপরিবর্তিত থাকে তবে তা ভাল সিমেন্ট। গ) এক মুঠো সিমেন্ট নিয়ে জলে ফেললে তা যদি সাথে সাথে জলে তলিয়ে যায় এবং কোন অংশ জলে ভেসে না থাকে তবে বুঝতে হবে ঐ সিমেন্ট ভাল মানের।

ঘ) ভাল মানের সিমেন্ট হাতের মধ্যে নিয়ে মুষ্টি বন্ধ করে জলের ট্যাপের নিচে ধরলে অথবা কিছু জল মুষ্টির উপর ঢাললে যাতে করে মুঠোর ফাঁক দিয়ে জল প্রবেশ করে সিমেন্ট ভিজতে পারে তখন হাতের ভেতর তাপমাত্রা বাড়ছে বলে অনুভূত হবে।

ঙ) দু-আংগুলের মাঝে সিমেন্ট নিয়ে ঘর্ষণ করলে যদি রেশমের মত মসৃণ অনুভূত হয় তাহলে ঐ সিমেন্ট ভাল বলে গণ্য হবে।

About Lipu Chowdhury

Check Also

গায়ের রং নিয়ে অপমান, কড়া জবাব দিলেন শাহরুখ কন্যা সুহানা।

বলিউড বাদশা শাহরুখ খানের একমাত্র মেয়ে সুহানা খান। তাকে মাঝে মধ্যেই দেখা যায় নানারকম সচেতনামূলক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *