গর্ভা,’বস্থায় খান এই ৭ টি খাবার বা,চ্চার গায়ের রঙ করবে ফর্সা ।

সাধারণত গ,’র্ভবতী মহিলাদের স্বাভাবিকের চেয়ে একটু বেশী খিদে পায় এবং সেই সময়ে ঠিক মতো খাওয়া দাওয়া করাটা তাদের জন্য খুব জরুরি। এই খাবার তার গর্ভের শিশুর জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান যুগে প্রায় সকলেই চান যেন তার অনাগত সন্তানের গায়ের রং উজ্জ্বল হয়।

কোন শিশুর গায়ের রং নির্ভর করে তার বাবা-মায়ের কাছ থেকে পাওয়া জিনের ওপর। বিশেষজ্ঞরা এটাও বলেন যে মায়ের খাদ্য নির্বাচনের ওপর শিশুর শরীরের বর্ণ কেমন হবে তা নির্ভর করে। শুধুমাত্র ত্বকের সৌন্দর্যই কোন মানুষের একান্ত আকাঙ্ক্ষিত বিষয় হতে পারে না। গ,’র্ভবতী মায়ের উচিত্‍ সুস্থ, মেধাবী ও স্বাভাবিক শিশু জন্মের জন্য চেষ্টা করা। তাই পুষ্টিকর খাদ্য গ্রহনের সাথে সাথে নিজের জীবনধারাতেও ইতিবাচক পরিবর্তন আনা প্রয়োজন।

প্রথমত মদ্যপানের অভ্যাস থাকলে তা বন্ধ করতে হবে। শরীরের অতিরিক্ত ওজনের ফলে প্রি-ম্যাচিউর শিশুর জন্ম হতে পারে, তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। নিয়মিত ৩০ মিনিট ব্যাম শিশুর ব্রেন ও অন্যান্য অঙ্গের গঠনে সাহায্য করে।

গর্ভের মধ্যে শিশুরা শুনতে পায়, তাই তাদের সাথে কথা বলুন, গান করুন। কিছু পরিক্ষায় দেখা গেছে গর্ভের শিশুরা যে কণ্ঠস্বর শুনেছে, জন্মের পর সেই কণ্ঠস্বর শুনেই শিশুরা শান্ত হয়। তাহলে জেনে নেওয়া যাক গ,’র্ভবতী অবস্থায় কি কি খাবার খেলে অনাগত শিশুর গায়ের রং ফর্সা হবে।

দুধঃ গ’,র্ভবতী অবস্থায় মহিলাদের অবশ্যই দুধ পান করা উচিত্‍। শিশুর শরীর গঠনে দুধ প্রধান ভূমিকা গ্রহন করে। এই দুধ শিশুর গায়ের রং ফর্সা করতে সক্ষম। ডিমঃ বিশ্বাস করা হয় যে ডিমের সাদা অংশ খেলে বাচ্চার গায়ের রং ফর্সা হয়। কিন্তু এটাও আবশ্যক যে গ’,র্ভবতী অবস্থায় মহিলাদের প্রত্যহ একটি করে সিদ্ধ ডিম খাওয়া উচিত্‍। ডিমের মধ্যে থাকা পুষ্টি শিশুর ব্রেনের বিকাশ ঘটায়।

কমলা লেবুঃ কমলা লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা শিশুর গঠনে অপরিহার্য। গর্ভাবস্থায় কমলা লেবু খেলে শিশুর ত্বকের উন্নতি হয়।

চেরিঃ চেরিতে উচ্চমাত্রায় আন্টি অক্সিডেন্ট থাকে, যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এছাড়াও সুন্দর ত্বকের জন্য স্ট্রবেরি, ব্লাকবেরি খাওয়া যেতে পারে।

নারকেলঃ প্রচলিত ধারণা অনুযায়ী নারকেল গর্ভের শিশুর গায়ের রং ফর্সা করে। কিন্তু গ’,র্ভবতী অবস্থায় অতিরিক্ত নারকেল খাওয়া স্বাস্থ্যের পক্ষ্যে ক্ষতিকর হতে পারে।

জাফরান দুধঃ জাফরান মিশ্রিত দুধ গায়ের রং ফর্সা করতে পারে। তাই অনেক গ’,র্ভবতী মহিলারা এটি পান করে থাকেন।

টমেটোঃ টমেটোতে লাইকপেন থাকে যা সূর্যের ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট রে এর বিরুদ্ধে যুদ্ধ করে ত্বককে রক্ষা করে। টমেটো খেলেও শিশুর গায়ের রং ফর্সা হয়।

About Lipu Chowdhury

Check Also

হঠাৎ করে প্রেসার বেড়ে বা কমে গেলে খুব দ্রুত যা করবেন এবং খাবেন।

হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন অনেকেই। সঠিক খাদ্যগ্রহণের মাধ্যমে এর থেকে দূরে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *