কোটিপতি হতে প্রতিদিন জমাতে হবে মাত্র ৩০ টাকা, কিভাবে জানুন বিস্তারিত!

কোটিপতি হতে সকলেই চায়। কিন্তু কোটিপতি হওয়া কি এতটা সহজ? উত্তর হল কোটিপতি হওয়ার কোনও শর্টকাট নেই। তবে পদ্ধতিগতভাবে বিনিয়োগ করলে এটা খুব একটা কঠিন নয়।

ওয়ারেন বাফেট মাত্র ১১ বছর বয়সে স্টকে বিনিয়োগ শুরু করেছিলেন, এখন বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে রয়েছেন তিনি। আপনিও দিনে মাত্র ৩০ টাকা বিনিময় করে কোটিপতি হতে পারেন। ২০ বছরের পর থেকে প্রতিদিন জমান ৩০ টাকা আপনার বয়স যদি ২০ বছর হয় তবে প্রতিদিন ৩০ টাকা করে সাশ্রয় করে ষাট বছর বয়সে আপনি কোটিপতি হতে পারেন।

প্রতিদিন ৩০ টাকা জমা করার অর্থ হল মাসে ৯০০ টাকা। এই বিনিয়োগ হল এসআইপি (সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান) অনুসারে। মাসে ৯০০ টাকা করে আপনি ৪০ বছর ধরে বিনিয়োগ করলে কোটিপতি হতে পারেন।

ধরে নেওয়া যাক মিঃ এক্স এর বয়স ২০ বছর। তিনি ৪০ বছর ধরে প্রতিদিন ৩০ টাকা সঞ্চয় করেন। প্রতি মাসে ৯০০ টাকা করে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন। মিউচুয়াল ফান্ডগুলিতে গড়ে সুদের হার ১২.৫ শতাংশ। তবে ৪০ বছর পর তিনি মিলিয়নিয়ার হয়ে যাবেন।

২০ বছর যদি অতিক্রম হয়েও যায় তবুও আপনি বিনিয়োগ করতে পারবেন। যদি আপনার বয়স ৩০ বছর হয় তবুও ১ কোটি টাকা পেতে পারেন আপনি। সেক্ষেত্রে প্রতিদিন ৯৫ টাকা করে জমাতে হবে।

কোনও ব্যক্তি যদি ৪০ বছরের জন্য বিনিয়োগ করতে না চান, তবে তিনি চাইলে ৩৫ বছরের জন্যও বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে ১২ শতাংশ রিটার্ন রেট পাওয়া যেতে পারে।

ঝুঁকি বেশি নিলে লাভও বেশি আপনি যদি চান তবে ছোট বা মিডক্যাপ ফান্ডগুলিতেও বিনিয়োগ করতে পারেন। এগুলি সাধারণত ২৫ থেকে ৩০ বছরের হয়। এতে যেমন ঝুঁকি বেশি, লাভও বেশি। সূত্রঃকলকাতা24X7

About Lipu Chowdhury

Check Also

বিয়ে হয়েছে অনেক বছর কিন্তু সন্তান হয়নি, দম্পতি জানতই না এর জন‍্য শা*রীরিক মি*লন দরকার!

বিয়ের পর বেশ কয়েক বছর কেটে গিয়েছে তাদের। সব স্বামী-স্ত্রী মতোনই তারা দুজনেই চান তাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *