ইংরেজি ভাষা কিভাবে শিখবেন? সহজ উপায় জেনে নিন

ইংরেজি ভাষা শেখার জন্য আমরা অনেকেই স্কুল-কলেজে অনেক সময় পার করে দিয়েছি কিন্তু তবোও ইংলিশ এখনো শিখতে পারিনি অনেকেই। শুধু টিচারদের মাধ্যমে ইংরেজি ভাষা শিখতে হবে বিষয়টা কিন্তু ঠিক তা নয়। ইংরেজি ভাষা শেখার বিভিন্ন উপায় ও পদ্ধতি আছে। আপনি আধুনিক ভাবে ইংরেজী ভাষার শিক্ষা অর্জন করতে পারেন। স্কুল-কলেজ জীবনে আমরা অনেকেই ইংলিশ শেখার জন্য বিভিন্ন গ্রামার বই পড়েছি।

কিন্তু সেগুলো দিয়ে মোটামুটি কিছু ধারণা পেলেও ভালো করে শিখতে পারিনি। তাই আজকে আপনি জানতে পারবেন কিভাবে খুব সহজে ইংরেজি ভাষা শেখা যায়।

আমাদের প্রত্যেকের জীবনে ইংরেজি ভাষা শেখা খুবই গুরুত্বপূর্ণ। কারণ ইংলিশ ভাষা একটি ইন্টারন্যাশনাল ভাষা যা সারা বিশ্বে চলে থাকে। আপনি চাকরি করতে গেলেও ইংরেজি শিক্ষা অর্জন করতে হয়। কারণ কাজ করার ক্ষেত্রে অনেক বিষয় আছে যেগুলো ইংরেজিতে দেওয়া থাকে। তাই আপনাকে ইংলিশ ল্যাংগুয়েজ ভালোভাবে শিখতে হবে।

আধুনিক এই যুগে মানুষ ইংলিশ শেখার জন্য বিভিন্ন পদ্ধতি কাজে লাগায় তার মধ্যে অন্যতম হচ্ছে প্রযুক্তি। শুধু তাই নয় যারা বিদ্যালয় লেখাপড়া করে ইংলিশ ভাষা শিখতে পারে না তাঁরা আলাদা ভাবে কোনো কোচিং সেন্টারে ভর্তি হয়ে থাকে।

এছাড়া বিদেশ যাওয়ার জন্য অনেকে আইইএলটিএস (IELTS)-করে থাকে যার ফুল মিনিং হচ্ছে ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম (International English Language Testing System)।

আরো পড়ুন-

মনে রাখবেন পড়াশোনা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। আপনি যদি মন দিয়ে পড়ালেখা করে থাকেন তাহলে যেকোনো কঠিন বিষয় সহজ হয়ে যাবে। আপনি ইংরেজি ভাষা শেখার জন্য যত বড় কোচিং সেন্টারে যান, আপনি যদি বাসায় মন দিয়ে প্রাক্টিস না করেন ও নিজের ভুলগুলো না ধরেন তাহলে ইংলিশ শেখা যাবে না।

ইংরেজি শেখার জন্য আপনার কোচিং সেন্টারের পাশাপাশি বাসায় নিজের কৌশল কাজে লাগাতে হবে তাহলেই আপনি সফল হতে পারবেন।

ভালো মানের ইংলিশ শেখার জন্য প্রয়োজন বিভিন্ন কৌশল অবলম্বন করা। কোনো বিষয় ভালো করে মনে রাখার জন্য বার বার চর্চা করতে হয়। আপনি প্রতিদিন ইংলিশ শেখার পর মানুষের সাথে বেশিরভাগ কথাগুলো ইংলিশে বলার চেষ্টা করবেন এতে আপনার ভালো চর্চা থাকবে।

ইংরেজি-ভাষা-শিক্ষা

অনেকের সাথে কথা আপনি বললে দেখতে পাবেন তাঁরা কথায় কথায় বেশি বেশি ইংরেজি ভাষা বলে। আর এটা তাঁরা ব্যবহার বার বার বলে কারণ বিষয়টা তাদের চর্চা থাকে।

আপনি সম্পূর্ণভাবে ইংরেজি ভাষা শিখতে পেরে যদি কিছু দিন কারো সাথে ইংরেজীতে কথা না বলেন তাহলে দেখবেন আপনি কয়েকটি ইংরেজি ওয়ার্ড বা বাক্য ভুলে গেছেন। তাই আপনাকে সব সময় চর্চার মধ্যে থাকতে হবে। এছাড়া ফেসবুকে চ্যাটিং করার সময় ইংরেজিতে চ্যাটিং করার চেষ্টা করবেন।

অনেকে আছে স্কুল-কলেজ থেকে মোটামুটি ইংলিশ শিখে ইংরেজি ভাষা বুঝতে পারে, লিখতে পারে, এমনকি পড়তেও পারে কিন্তু কথা বলতে পারে না। কথা বলার সময় কঠিন লাগে, ভয় লাগে, কনফিডেন্স থাকে না এবং অনেকে সেন্টেন্স মেলাতে পারে না এবং সবচেয়ে বড় কথা আমরা চরমভাবে নার্ভাস হয়ে যাই। কি ঠিক বলছিতো?

যেসব কারণে আমরা ইংরেজিতে কথা বলতে পারি না

  • ইংরেজি গ্রামারের নিয়ম মনে রাখতে গিয়ে আমরা নাজেহাল।
  • আমাদের ইংরেজি শব্দ ভান্ডার খুবই দূর্বল।
  • ইংরেজি বলার সময় ভুল ইংরেজি বলে ফেলব তাই চেষ্টা করি না।
  • আমরা ইংরেজি বলতে লজ্জা পাই।
  • ইংরেজি বলার সময় নার্ভাস ফিল করি।
  • আমরা ইংরেজি বলার সময় আত্যবিশ্যাষের ঘাটতি অনুভব করি।
  • ইংরেজি বলার সময় মজা পাই না বরং ভয় পাই।

অনেকের মাথায় আবার অনেক ইংরেজি শব্দ ভান্ডার রয়েছে কিন্তু কথা বলার সময় ওয়ার্ডগুলো সাজিয়ে বলতে পারে না। ছোটবেলা থেকেই আমরা বাংলায় কথা বলি বাংলা ভাষায় চিন্তা করি এবং সেই চিন্তাগুলো বাংলা শব্দের আকারেই বের করি আর প্রতিদিন বলতে থাকি ফলে আমাদের একটা অভ্যাস হয়েগেছে। আর এই অভ্যাস যদি আমরা ত্যাগ করতে পারি তাহলে আমরা ইংরেজি খুব সহজেই বলতে পারব।

আপনি কখনো ভেবে দেখেছেন কিভাবে বাংলা ভাষা শিখেছেন? ছোট বেলায় স্কুলে যেয়ে আপনি বাংলায় কথা বলতেন কিন্তু স্কুল থেকে কিন্তু সেই কথাগুলো আপনাকে শিখিয়ে দেওয়া হয়নি। তাহলে এর থেকে বোঝা গেল আপনি বই পড়ে প্রাথমিকভাবে বাংলা ভাষা শিখেননি।

যারা বাংলায় কথা বলে তাদের কথা শোনে আপনি বাংলা শিখেছেন। সুতরাং আপনার উচিৎ বেশি বেশি ইংলিশ শোনা ও নিজে নিজে প্রাক্টিস করা।

কোনটি আগে শিখবেন গ্রামার নাকি ইংরেজি ভাষা?

কোনো এক বাংলাদেশী ব্যাক্তি লন্ডন থেকে দেশে ফিরে আসার পর কিছু মানুষ তাকে জিজ্ঞাসা করলো, তুমি লন্ডনে যেয়ে কোনো জিনিসটা দেখে সবচেয়ে বেশি অবাক হয়েছিলে?

ইংরেজি-শেখার-সহজ-উপায়

সে ব্যাক্তি বলল লন্ডনের ছোট ছোট বাচ্চারা গ্রামার না শিখে অনর্গল ইংরেজি বলায় আমি সবচেয়ে বেশি অবাক হয়েছি। সে দেশের মানুষ সবচেয়ে মূর্খ ব্যাক্তিটিও ইংরজিতে কথা বলতে পারে। এখন এই গল্পটি শোনে আপনার কি মনে হয়? লন্ডনের ছোট বাচ্চারা কীভাবে কোনো গ্রামার না শিখে ইংরেজী বলতে পারে?

আপনি হয়তো ভাবছেন সেটা ছিলো তাদের মাতৃভাষা। হ্যাঁ আপনার কথাই ঠিক। কিন্তু এই মাতৃভাষা মানুষ কীভাবে শিখে? পরিবারের সবার আচার-আচরণ কথা বলার ভাব-ভঙ্গি এবং এর সাথে ইংরেজি শোনতে শোনতে এক সময় নিজেও বলার চেষ্টা করে।

কিন্তু সে তবোও সঠিকভাবে ইংরেজি বলতে পারে না, কিছু ভুল করতে থাকে এবং পরিবার সেগুলো খুব মজার সাথে মিটিয়ে দেয়। এভাবে মানুষ ছোটবেলায় মাতৃভাষা শিখে থাকে।

সুতরাং এখন আপনার করনীয় কী? আপনি প্রতিদিন কয়েক ঘন্টা ইংরেজি শোনবেন এবং ইংরেজি কার্টুন বা মুভি যেটা ভালো লাগে দেখবেন। এতে আপনি ইংরেজি ভাষা না বুঝলেও কথা বলার ধরণ দেখে কিছুটা ইংরেজি শিখে যাবেন। এভাবে আপনি প্রতিদিন দেখতে বা শোনতে থাকলে ইংরেজি ভাষা শেখা আপনার জন্য পানির মতো সহজ হয়ে যাবে।

কিভাবে ইংরেজি ভাষা শিখবেন?

আপনি চাইলে যেকোনো ভালো মানের একটি কোচিং সেন্টারে ভর্তি হতে পারেন। এটা আপনার জন্য সবচেয়ে ভালো উপায় হবে। কিন্তু মানুষ কিসের জন্য ইংরেজি শিখতে পারে না জানেন? নিয়মিত চর্চা না করার কারণে বিভিন্ন ওয়ার্ড এর শব্দ অর্থ ভুলে যায়। নিয়মিত ইংরেজি চর্চা করার জন্য আপনি কি করতে পারেন?

how-to-learn-english-quickly

আমরা যেমন ছোটবেলায় অন্যের কথা শোনে ইংরেজি বলার চেষ্টা করতাম ঠিক তেমনই ভাবে ইংরেজি ভাষাও শেখা সম্ভব। অনেকে দেখবেন টিভিতে ইন্ডিয়ান চ্যানেল দেখে দেখে হিন্দি ভাষা শিখেফেলেছে। এটার কারণ কি? এর কারণ হচ্ছে তাঁরা হিন্দি শোনতে শোনতে হিন্দি বুঝেগেছে।

তাই আপনি আপনার পছন্দের বিষয়গুলো ইংরেজি ভার্সনের দেখার চেষ্টা করবেন। যেমন আপনি চাইলে ইংলিষ কার্টুন দেখতে পারেন, ইংলিশ মুভি দেখতে পারেন এছাড়া ইংলিশ নিউজ দেখতে পারেন এগুলো হচ্ছে ইংরেজি ভাষা শেখার সবচেয়ে ভালো উপায়।

আপনি এইসব বিষয়গুলো অনুসরন করেন তাহলে দেখবেন আপনার মূখে কথা কথা অটোম্যাটিক ইংরেজি কথা চলে আসবে। এভাবে আপনি প্রতিনিয়ত চর্চার মাধ্যমে ভালোভাবে ইংরেজি ভাষা শিখে নিতে পারেন।

এছাড়া আপনি যদি ভালো কোনো কোচিং সেন্টারে ভর্তি না হতে পারেন এবং আপনার যদি ইংরেজি ভাষা শেখার ইচ্ছা থাকে তাহলে ইউটিউবে ভিডিও দেখতে পারেন।

ইউটিউবে বিভিন্ন টিচার ভালো মানের ইংরেজি শেখার ভিডিও আপলোড করে থাকে। আপনি চাইলে প্রতিনিয়ত সেই ভিডিও দেখে ইংলিশ শিক্ষা অর্জন করতে পারবেন।

আপনি চেষ্টা করবেন যাতে ভালো করে ইংলিশ শিখতে পারেন। অনলাইনে বা অফলাইনে যারা ইংরেজিতে পারদর্শী তাদের কাছ থেকে কিছু টিপস এবং কৌশল শিখার চেষ্টা করবেন। এতে আপনার জন্য ইংরেজি শেখাটা অনেক সহজ হয়ে যাবে।

কিভাবে ইংরেজি শব্দ অর্থ জানবেন?

পূর্বে মানুষ ইংরেজি শব্দ অর্থ জানার জন্য ডিকশোনারি বই ক্রয় করত। কিন্তু বর্তমানে সেটা আর মানুষ করে না কারণ এখন আধুনিক যুগ মানুষ খুব সহজেই অনলাইন থেকে একটি অ্যাপস ডাউনলোড করে যেকোনো ইংরেজি শব্দের অর্থ খুঁজে নেয়।

how-to-earn-english

আপনি চাইলে গুগলের ট্রান্সলেট দিয়ে বিভিন্ন সেন্টেন্সের বাংলা উচ্চারণ জেনে নিতে পারবেন। এছাড়া গুগল প্লে স্টোরে নানা ধরণের বাংলা টু ইংলিশ এপস রয়েছে। যেগুলো দিয়ে আপনার বাংলা লেখাগুলো ইংরেজিতে কনভার্ট করে নিতে পারবেন।

আমি আপনাকে ভালো একটি মোবাইল এপের কথা বলতেছি যেটার মাধ্যমে আপনি অনেক দ্রুত ইংরেজি শিখতে পারবেন। গুগল প্লে স্টোর থেকে আপনি (ইংরেজি গ্রামার All English Grammar Rules In Bangla)-এই সফটওয়্যারটি নামিয়ে নিতে পারেন।

এই অ্যাপের মধ্যে বিভিন্ন গ্রামার রয়েছে যেগুলো খুব সহজভাবে বর্ণনা করে দেওয়া আছে। এছাড়া এই এপের মধ্যে বিভিন্ন ভোকাবুলারি পাবেন যেগুলো খুব সুন্দরভাবে বাংলায় উচ্চারণ করে দেওয়া আছে।

এই এপসটি সত্যি অসাধারণ একটি এপস। এছাড়া এপের মধ্যে ইংরেজি শিখার জন্য বিভিন্ন টিপস এন্ড ট্রিকস দেওয়া আছে যেগুলো আপনার অনেক কজে আসবে। এই এপটি ব্যাক্তিগতভাবে আমি অনেক পছন্দ করি। আপনি চাইলে গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে এপটি ডাউনলোড করতে পারবেন।

আপনি চাইলে ভালো মানের ডিকশনারি এপস ডাউনলোড করে নিতে পারেন। গুগল প্লে স্টোরে নানা রকম ডিকশনারি রয়েছে যেগুলোর মাধ্যমে ইংরেজি শব্দকে বাংলায় কনভার্ট করা যাবে। আপনি চাইলে (Bangla Dictionary)-এই অ্যাপটি সম্পূর্ণ ফ্রি ডাউনলোড করে নিতে পারেন। কারণ এটার মাধ্যমে ইংরেজি শব্দগুলোর অর্থ বাংলাতে জেনে নিতে পারবেন।

অনলাইন ইংরেজি কোর্স

বর্তমানে ইংরেজি ভাষা শেখার জন্য আর কোনো কোচিং সেন্টারে না গেলেও চলে। কারণ আধুনিক যুগে মানুষ এখন আধুনিকভাবে ইংরেজি শেখার চেষ্টা করে। আপনি চাইলে ঘরে বসেই ইংরেজি ভাষা শিখে নিতে পারেন। অনেক কোচিং সেন্টার রয়েছে যারা অনলাইনে ইংরেজি শিক্ষা দিয়ে থাকে।

বাংলাদেশে এখন আইটি সেন্টারের অভাব নেই চাইলে যেকোনো ভালো মানের একটি আইটি সেন্টার থেকে ইংরেজি শিখতে পারেন। কারণ বর্তমানে আইটি সেন্টারগুলো ইংরেজি ভাষা শিখিয়ে থাকে যেটা আপনিও শিখতে পারেন।

এছাড়া বিভিন্ন কোচিং সেন্টার অফলাইনের পাশাপাশি অনলাইনেও শিক্ষার্থীদের কোচিং কোর্স করিয়ে থাকে। ভালো মানের একটা অনলাইন কোচিং সেন্টার বেঁছে নিয়ে ইংরেজি শিক্ষা অর্জন করতে পারবেন বাড়িতে বসে। এর জন্য আপনার কাছে শুধু মাত্র একটি কম্পিউটার বা ল্যাপটপ ও ইন্টারনেট কানেকশনের দরকার হবে।

এখন আপনার কাছে যেভাবে ভালো মনে হয় সেভাবেই ইংরেজি ভাষা শিখতে পারেন কোনো সমস্যা নেই। চাইলে অফলাইনেও শিখতে পারেন অথবা চাইলে অনলাইনের মাধ্যমেও শিখতে পারেন। সুতরাং আপনি চাইলে এভাবে ইংরেজি ভাষা শিখতে পারবেন।

সর্বশেষ,

আমাদের দেশের মাতৃভাষা বাংলা হওয়া সত্ত্বেও চাকরি করতে গেলে বাংলা ভাষার কোনো প্রাধান্য দেয় না বিভিন্ন প্রতিষ্ঠান। বেশিরভাগ কোম্পানিগুলো ইংরেজি ভাষার উপর বেশি জোর দেওয়ার কারণে হাজার হাজার মানুষের চাকরি হচ্ছে না। তাই আপনি ইংরেজি ভাষা শেখার জন্য চেষ্টা করবেন। ইংরেজি ভাষা বেশ জনপ্রিয়তার কারণে এই ভাষা শেখাটা আমাদের গুরুত্বপূর্ণ।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

About SM Simol

আমি সিমুল, বিশ্ববিদ্যালয় পড়াশোনা করি ও এর পাশাপাশি আমি একজন আর্টিকেল রাইটার। বিভিন্ন বিষয় নিয়ে এই সাইটে ব্লগ পোস্ট পাবলিশ করি ও "BanglaAdvice.Com"-সাইটের (এডমিন) আমি। আমার সৃজনশীল মেধাশক্তিকে কাজ লাগিয়ে আর্টিকেল তৈরি করে থাকি এবং বিভিন্ন সাইট এর আলোচিত খবর গুলো প্রকাশ করে থাকি ।

Check Also

এফিলিয়েট মার্কেটিং করে আয় করার উপায়

এফিলিয়েট মার্কেটিং করে আয় করবেন কিভাবে? [ অ্যাফিলিয়েট মার্কেটিং কি ]

অনলাইনে মার্কেটিং করার জন্য ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)-অনেক জনপ্রিয়। অ্যাফিলিয়েট মার্কেটিং ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *